পূর্বপশ্চিম ডেস্ক।।

১৯৭১ সালে বাংলাদেশে মুক্তিযুদ্ধের সময় তৎকালীন পাকিস্তান কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএআইডি) ত্রাণের টাকায় রাজাকারদের বেতন-ভাতা দিয়েছিল। এ সপ্তাহে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর অবমুক্ত করা নথি থেকে এ তথ্য জানা যায়। স্পর্শকাতর বিবেচনায় ছয় পৃষ্ঠার ওই নথির প্রায় পুরোটাই গোপন রেখেছে সিআইএ।

ওই নথির অবমুক্ত করা একটি অনুচ্ছেদে বলা হয়েছে, পূর্ব পাকিস্তানে কর্তৃপক্ষ দৃশ্যত ইউএসএআইডির সহায়তার অর্থ অন্যায্যভাবে অন্যত্র কাজে লাগিয়েছে। ইউএসএআইডির একজন কর্মকর্তা পূর্ব পাকিস্তান প্রশাসনের দুজন কর্মকর্তার কথাবার্তা শুনেছেন। ওই কর্মকর্তাদের একজন বলেছেন, ত্রাণ তহবিলের টাকা সামরিক আইন প্রশাসনকে সহায়তার জন্য ভাড়া করা রাজাকারদের বেতন দিতে ব্যবহার করা হয়েছে। এ ব্যাপারে আগেই অসমর্থিত অভিযোগ ছিল।

ওই অনুচ্ছেদে আরো বলা হয়েছে, গড়ে সব বাঙালির কাছে রাজাকার ও পাকিস্তানি সেনাবাহিনী সবচেয়ে অজনপ্রিয়। জনগণের জন্য ত্রাণ কর্মসূচিতে যুক্তরাষ্ট্র ব্যাপকভাবে ভর্তুকি দেয়। যেমন—পূর্ব পাকিস্তানের জন্য ১৩ কোটি ৬০ লাখ ডলার ত্রাণ কর্মসূচির অংশ হিসেবে একটি টেস্ট রিলিফ কর্মসূচিতে যুক্তরাষ্ট্র প্রায় এক কোটি ডলার দিয়েছে।

ইউডি

কোন মন্তব্য নেই

মতামত দিন