• বুধবার, ১৭ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ, ২৮ জুন ২০১৭ খ্রিস্টাব্দ

ভারতের রাষ্ট্রপতি পদে কে এই রামনাথ?

প্রকাশ:  ১৯ জুন ২০১৭, ২১:৪৬
পূর্বপশ্চিম ডেস্ক

ভারতের রাষ্ট্রপতি পদপ্রার্থী নিয়ে দীর্ঘ দিন ধরেই নানা টানা-পড়েন চলছে। রাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম নিয়ে বিরোধীদের সঙ্গে একাধিক বার আলোচনা করেছে ক্ষমতাসীন দল বিজেপি। কিন্তু কখনওই বিজেপির মুখে তাঁর নাম শোনা যায়নি। রাজনীতিতে অনেক বছর ধরে থাকলেও, সক্রিয় রাজনীতিক হিসেবে প্রচারের আলোয় বড় একটা থাকেননি তিনি।  

বর্তমানে বিহারের রাজ্যপাল সেই রামনাথ কোবিন্দ-ই আজ প্রচারের কেন্দ্রস্থলে। সোমবার বিজেপি সভাপতি অমিত শাহ রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে বিজেপির এই দলিত নেতার নাম ঘোষণা করেছেন।  

রামনাথ কোবিন্দ কে? 
বিহারের বর্তমান রাজ্যপাল  রামনাথ কোবিন্দের জন্ম ১৯৪৫-এর ১ অক্টোবর উত্তরপ্রদেশের কানপুরের প্রত্যন্ত এলাকায়। কানপুর বিশ্ববিদ্যালয় থেকে তিনি আইনে স্নাতক পাশ করেন। রামনাথ কোবিন্দ পেশাদার জীবনে ছিলেন এক দক্ষ আইনজীবী। কেন্দ্রীয় সরকারের আইনজীবী হিসাবে তিনি ১৯৮০ থেকে ১৯৯৩ পর্যন্ত সুপ্রিম কোর্টে কাজ করেছেন। ১৯৭৮ সালে সুপ্রিম কোর্টের 'অ্যাডভোকেট-অন-রেকর্ড' পদে নিযুক্ত হন শ্রী কোবিন্দ। টানা দেড় দশকেরও বেশি সময় দিল্লি হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে আইনজীবী রূপে কাজ করেছেন তিনি। ১৯৭১ সাল নাগাদ 'দিল্লি বার কাউন্সিলে'র সদস্য পদ লাভ করেন রামনাথ কোবিন্দ। 

এর পাশাপাশি, উত্তরপ্রদেশ থেকে পরপর দু'বার রাজ্যসভার সাংসদ নির্বাচিত হয়েছেন তিনি (১৯৯৪ থেকে ২০০৬ পর্যন্ত)। এছাড়াও বিভিন্ন সময় একাধিক গুরুত্বপূর্ণ সংসদীয় কমিটির সদস্য হিসাবেও কাজ করেছেন তিনি। ১৯৭৪-এর ৩০ মে সবিতা কোবিন্দকে বিয়ে করেন। তাঁদের দুই সন্তান।