• বুধবার, ১৭ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ, ২৮ জুন ২০১৭ খ্রিস্টাব্দ

পানির নিচে ঢাকার রাজপথ

প্রকাশ:  ১৯ জুন ২০১৭, ১৫:২৬ | আপডেট : ১৯ জুন ২০১৭, ১৬:২১
নিজস্ব প্রতিবেদক।।

সকাল থেকে হঠাৎ ভারী বর্ষণে ছন্দপতন হয়েছে রাজধানীবাসীর স্বাভাবিক জীবনযাত্রায়। বৃষ্টিতে কোথাও কোথাও পানি জমে তৈরি হয়েছে জলাবদ্ধতা। ড্রেনের ময়লা পানির সঙ্গে বৃষ্টির পানি মিশে রাজধানীর সড়কগুলো একাকার। তাতে ভোগান্তিতে পড়েছেন রাজধানীবাসী।

গ্রিনরোড, মিরপুর, মোহাম্মদপুর, ফার্মগেট থেকে কারওয়ানবাজার পর্যন্ত সড়কের এক পাশ, শ্যামলী থেকে শুক্রাবাদ মোড়, রামপুরা, বাড্ডা, খিলক্ষেত, নিকুঞ্জ, বসুন্ধরা আবাসিক এলাকা, পুরান ঢাকা দনিয়া, শনিরআখড়া, কতুবখালী, পোস্তগোলায় সড়কে পানি উঠায় বিপাকে পড়েছে মানুষ।

কোথাও কোথাও ম্যানহোলের ঢাকনা না থাকায় পানির সঙ্গে ময়লা-আবর্জন ঢুকে স্বাভাবিক প্রবাহে ব্যাঘাত ঘটাচ্ছে। এতেই সড়কগুলোতে পানি জমে জলাবদ্ধতা তৈরি হচ্ছে।

এদিকে জলাবদ্ধতার সঙ্গে বৃষ্টি অব্যাহত থাকায় সড়কে যান চলাচল খুব কম দেখা গেছে। ফলে বৃষ্টিতে ঘর থেকে বের হয়ে গন্তব্যে যেতে লোকজনকে ভোগান্তিতে পড়তে হচ্ছে। 

অন্যদিকে সুযোগ বুঝে রিকশা ও সিএনজিচালিত অটোরিকশা চালকরা যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করছেন বলে অনেকে অভিযোগ করেছেন। আবার কোথাও কোথাও সড়কে অটোরিকশা বন্ধ হয়ে ভোগান্তিতে পড়ছেন এর যাত্রীরা।

সরেজমিনে দেখা যায়, শান্তিনগর, মৌচাক, মালিবাগ, রাজারবাগ, রামপুরা, বাড্ডা সড়কে জলজটের কারণে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। মগবাজার-মৌচাক ফ্লাইওভার উন্নয়ন কাজের কারণে জলজটে ভোগান্তির মাত্রা কয়েকগুণ বাড়িয়ে দেয়। 

এছাড়া মিরপুর শেওড়াপাড়া, কাজিপাড়া, কালশী, পুরান ঢাকার আলাউদ্দিন রোড, যাত্রাবাড়ী মোড়, জুরাইন, শহীদনগর, মধুবাগ এলাকায় জলজটে নাকাল বাসিন্দারা। অলিতেগলিতে সকাল সাড়ে ১০টার দিকেই হাঁটুপানি দেখা গেছে।

চলতি বছর এপ্রিল থেকেই ব্যাপক বৃষ্টি হচ্ছে ঢাকায়। তবে গ্রীষ্মের বৃষ্টিতে রাজধানীতে তেমন জলাবদ্ধতা দেখা না গেলেও গত এক সপ্তাহ ধরে বৃষ্টি হলেই পানি জমে যাচ্ছে। নিষ্কাষণ ব্যবস্থা ভাল না হওয়াই এর কারণ। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ক্ষোভ জানাচ্ছে সাধারণ মানুষ।

জেআই/