• বুধবার, ১৭ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ, ২৮ জুন ২০১৭ খ্রিস্টাব্দ

এমপিওর বিধিমালায় সংশোধনী আনলো মন্ত্রিসভা

প্রকাশ:  ১৯ জুন ২০১৭, ১৬:৪৭
নিজস্ব প্রতিবেদক

বেসরকারি শিক্ষকদের এমপিও (মাসিক ভাতার সরকারি অংশ) প্রাপ্তির জন্য চাকরির সময়কাল চার বছর বাড়িয়ে একটি বিধিমালার সংশোধনী এনেছে মন্ত্রিসভা। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার জাতীয় সংসদ ভবনে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘অধিগ্রহণকৃত বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক (চাকরির শর্তাদি নির্ধারণ) বিধিমালা, ২০১৩’ সংশোধনের প্রস্তাব অনুমোদন করা হয়।
 
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগ সচিব মোহাম্মদ শফিউল আলম সচিবালয়ে ব্রিফিংয়ে সাংবাদিকদের জানান, যেসব বেসরকারি প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণ করা হয়েছে তাদের শিক্ষক নিয়োগের নীতিমালায় একটু পরিবর্তন আনার প্রস্তাব করা হয়েছে।
 
ওই বিধিমালায় ২ এর ‘চ’তে একটি শব্দ ছিল ‘প্রয়োজনীয় যোগ্যতা’ অর্থ নিয়োগ বিধিতে নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা।
 
প্রস্তাব করা হচ্ছে, ‘প্রয়োজনীয় যোগ্যতা’ অর্থ নিয়োগ বিধিতে নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা। তবে শর্ত থাকে যেকোনো শিক্ষক ২১ বছর বা বেশি সময় ধরে কর্মরত থাকলে সি-ইন-এড প্রশিক্ষণ প্রাপ্ত হলে তাকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকের অনুরূপ শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন গণ্য করা যাবে।
 
আগে ছিল, ১৭ বছর চাকরি করলে যাদের শিক্ষাগত যোগ্যতা হয়েছে তাদের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকের অনুরূপ শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন গণ্য করা যাবে বলে মন্ত্রিসভার একটা সিদ্ধান্ত ছিল।
 
এখন ১৭ এর জায়গায় ২১ করা হচ্ছে, একটু কঠোর করা হচ্ছে। কঠোর করলে অসুবিধা নেই। কারণ ওনাদের প্রায় ১৫ হাজারের মতো ২১ বছর হয়ে যাবে। ২১ বছর হলে পূর্ণ এমপিও সুবিধা পাবেন।