• বুধবার, ১৭ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ, ২৮ জুন ২০১৭ খ্রিস্টাব্দ

দু-এক দিনের মধ্যেই ৩৮তম বিসিএস’র সার্কুলার

প্রকাশ:  ১৯ জুন ২০১৭, ১৯:০৩
নিজস্ব প্রতিবেদক

দু-এক দিনের মধ্যেই আসছে ৩৮তম বিসিএস’র সার্কুলার। দীর্ঘদিন পর বাংলার পাশাপাশি ইংরেজি প্রশ্নে অনুষ্ঠিতব্য এই বিসিএসে দুই হাজারের অধিক ক্যাডার নিয়োগের সুপারিশ করা হবে। আগামী বছরের জানুয়ারিতে এই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা গ্রহণের পরিকল্পনা রয়েছে বলে সরকারি কর্ম কমিশন (পিএসসি) সূত্র নিশ্চিত করেছে। 

মঙ্গলবার পিএসসি’র উচ্চ পর্যায়ের বৈঠক শেষে এ সার্কুলারটি পিএসসি’র নোটিশ বোর্ডসহ গণমাধ্যমে বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হবে বলে জানা গেছে।
 
৩৮তম বিসিএসের প্রজ্ঞাপনের বিষয়ে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বলেন, জুন মাসের মধ্যেই ৩৮তম বিসিএসের সার্কুলার জারি করা হবে। ৩৮তম বিসিএসের সার্কুলার জারির সব প্রস্তুতি প্রায় সম্পন্ন করেছে কমিশন। ৩৬তম বিসিএসের মৌখিক পরীক্ষা শেষ হওয়ার পরপরই কমিশন সভায় সার্কুলার জারির সিদ্ধান্ত অনুমোদন করে তা পত্রিকায় প্রকাশ করবে পিএসসি। 

তিনি বলেন, আগামী বিসিএস লিখিত পরীক্ষায় ৫০ নম্বর মুক্তিযুদ্ধ বিষয়ক প্রশ্ন রাখার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে পিএসসি। ৩৮তম বিসিএস পরীক্ষা থেকে ৫০ নম্বরের মুক্তিযুদ্ধ বিষয়ক প্রশ্ন প্রণয়ন করা হবে। বিসিএস প্রিলিমিনারী পরীক্ষায় বাংলার পাশাপাশি ইংরেজি ভার্সনে প্রশ্ন প্রণয়ন করা হবে। এতে করে ইংরেজী ভার্সন ও ইংরেজী মাধ্যম থেকে আসা শিক্ষার্থীরা আগামীতে পরীক্ষা দিতে পারবেন ইংরেজী ভাষাতেই। 

পিএসসি’র এই নতুন পরীক্ষা পদ্ধতি সম্পর্কে ‘এ্যাচিভমেন্ট কেরিয়ার কেয়ার’ এর কো-অর্ডিনেটর মাহফুজুর রহমান বলেন, লিখিত পরিক্ষার ৯০০ নম্বরের মধ্যে মুক্তিযুদ্ধের উপর ৫০ নম্বর নির্দিষ্ট করে দেয়া অবশ্যই ভাল সিদ্ধান্ত, পাশাপাশি ইংরেজিতে পরীক্ষা দেয়ার সুযোগ করে দেয়ায় বড় একটি অংশের দীর্ঘদিনের দাবি পূরণ হলো।