• বুধবার, ১৭ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ, ২৮ জুন ২০১৭ খ্রিস্টাব্দ

‘কার্যকর বিরোধী দল না থাকায় বাজেটের আলোচনা হয় না’

প্রকাশ:  ১৭ জুন ২০১৭, ১৩:৩৮
নিজস্ব প্রতিবেদক।।

দেশে কার্যকর বিরোধী দল নেই দাবি করে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা আকবর আলি বলেছেন, ‘বেশ বিছু দিন যাবত সংসদে কার্যকর কোনো বিরোধী দল নেই। আর এজন্য বাজেট নিয়ে তেমন কোনো আলোচনা হয় না। অর্থমন্ত্রণালয় বাজেট তৈরি করে আর প্রধানমন্ত্রী সেটা দেখে দেন।’ বাজেটের দুর্বলতা নিয়ে সংসদে আলোচনা হওয়া দরকার বলে মনে করেন তিনি।

শনিবার সকালে রাজধানীর লেকশোর হোটেলে বাজেট সংলাপে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) এই সংলাপের আয়োজন করে।

নতুন ভ্যাট আইন প্রসঙ্গে আকবর আলি খান বলেন, আমাদের দেশে বেশির ভাগ ব্যবসায়ী তাদের হিসাব প্রপারভাবে রাখেন না। বেশির ভাগই শিক্ষিত নন। তাহলে কিভাবে তারা এ হিসাব রাখবেন। এ ব্যাপারে কর্তৃপক্ষকে ভেবে দেখতে হবে।

আকবর আলি খান প্রশ্ন রেখে বলেন, রেল যোগাযোগের জন্য বাজেটে বরাদ্দ বাড়ানো হয়েছে কিন্তু স্বাস্থ্যক্ষেত্রে তা হয়নি কেন। স্বাস্থ্যের জন্যতো আমাদের আলাদা চয়েজ নেই। এখানেতো অন্য কোথাও যাওয়ার সুযোগ নেই। কিন্তু রেলে না গিয়ে সড়কপথে যাওয়া যায়, নদীপথে যাওয়া যায়।

কৃষিক্ষেত্রে বাজেটে বরাদ্দ বাড়ানের তাগিদ দিয়ে বলেন, অনেক সময় দেখা যায় কৃষক ন্যায্য দাম পায় না। তাদের জন্য আমাদেরকে প্রণোদনা দিতে হবে।

কি-নোট পেপারে সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন বলেন, নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হলে বিদ্যু বিলের সঙ্গে ৫ শতাংশের পরিবর্তে ১৫ শতাংশ ভ্যাট যুক্ত হবে। এছাড়া গ্যাসের দামও সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যাবে। এশিয়ার অন্যান্য দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে বাংলাদেশেও ভ্যাট হার ১২ শতাংশ করার প্রস্তাব করেন তিনি।

বাজেট আলোচনায় উপস্থিত আছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, সিপিডির সম্মানীয় ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য, সিপিডির চেয়ারম্যান রেহমান সোবহান প্রমুখ।