• বুধবার, ১৭ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ, ২৮ জুন ২০১৭ খ্রিস্টাব্দ

সুলতানা কামালের গ্রেফতার চেয়ে আইনি নোটিশ

প্রকাশ:  ১৮ জুন ২০১৭, ১৬:১৩
নিজস্ব প্রতিবেদক

ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অপরাধে মানবাধিকার কর্মী ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামালের বিরুদ্ধে ফৌজদারী কার্যবিধি আইনের বিধান অনুযায়ী আইনগত ব্যবস্থা গ্রহণ ও গ্রেফতার চেয়ে আইনি নোটিশ পাঠিয়েছেন এক আইনজীবী।

স্বরাষ্ট্র সচিব, পুলিশের আইজিপি ও বিটিআরসি এর চেয়ারম্যান বরাবর নোটিশের অনুলিপি পাঠানো হয়। রোববার রেজিস্ট্রি ডাকযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী এসএম জুলফিকার আলী জুনু এই নোটিশ পাঠান।

নোটিশে উল্লেখ করা হয়, সম্প্রতি ফেসবুক, বিভিন্ন পত্রপত্রিকা ও মিডিয়ার মাধ্যমে জানতে পারি যে, সুলতানা কামাল দেশের একজন বিশিষ্ট নাগরিক ও মানবাধিকার কর্মী হওয়া সত্ত্বেও কিছু দায়িত্বজ্ঞানহীন বক্তব্য দিয়ে যাচ্ছেন।
সম্প্রতি যোগাযোগ মাধ্যমে তার একটি বক্তব্য দেখতে পারি যাতে তিনি ইসলাম ধর্মের ধর্মীয় উপাসনালয় মসজিদ সম্পর্কে কটূক্তি করেছেন। তিনি বলেছেন, ‘ভাস্কর্য না থাকলে মসজিদ থাকা উচিৎ না’।

নোটিশকারীর দাবি, তার (সুলতানা কামাল) উক্ত বক্তব্য ইসলাম ধর্মীয় অনুভূতিতে আঘাত এবং দেশের প্রচলিত আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ এবং তার বক্তব্যে দেশের কোটি কোটি ধর্মপ্রাণ মুসলমানদের হৃদয়ে আঘাত হেনেছে। আমি একজন ইসলাম ধর্মে বিশ্বাসী মুসলমান এবং দেশের সর্বোচ্চ আদালতের একজন আইনজীবী হিসেবে সংক্ষুব্ধ হয়েছি।

নোটিশে আরো বলা হয়, এই লিগ্যাল নোটিস প্রাপ্তির সাত দিনের মধ্যে ধর্মীয় অনুভূতিতে আঘাতের দায়ে দেশের বিশিষ্ট নাগরিক সুলতানা কামালের বিরুদ্ধে রাষ্ট্রের আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক ফৌজদারি কার্যবিধি ও প্রচলিত আইনের বিধান মতে আইনানুগ ও শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ পূর্বক গ্রেফতার করার জন্য বাংলাদেশের কোটি কোটি ধর্মপ্রাণ মুসলমানদের পক্ষে অনুরোধ জানাচ্ছি।

নোটিশ গ্রহীতারা এ বিষয়ে ব্যর্থ হলে আদালতে আইনানুগ প্রতিকার চেয়ে মামলা দায়ের ও নির্দেশনা চাওয়া হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।